ইয়েমেন যুদ্ধের ৫ বছর, সৌদি অপরাধযজ্ঞের সহযোগী আমেরিকাকে জবাবদিহি করতে হবে: ইরান

দরিদ্র দেশ ইয়েমেনের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের সামরিক আগ্রাসন পাঁচ বছর পূর্ণ হতে চলেছে। আমেরিকার সমর্থনপুষ্ট বর্বরোচিত রক্তক্ষয়ী আগ্রাসনের প্রতি আবারো কঠোর নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। একইসঙ্গে তেহরান বলেছে, ইয়েমেনি জনগণের বিরুদ্ধে সংঘঠিত মানবতাবিরোধী অপরাধযজ্ঞের সহযোগী হওয়ার জন্য ওয়াশিংটনকে অবশ্যই জবাবদিহি করতে হবে।
গতকাল (মঙ্গলবার) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আরবের আগ্রাসন পাঁচ বছর শেষ হয়ে ষষ্ট বছরে গড়িয়েছে।কিন্তু এই সময়ের মধ্যে নিরাপরাধ এবং নির্যাতিত ইয়েমেনি জগণের রক্তপাত এবং দেশটির অবকাঠামতে ধ্বংসযজ্ঞ চালানো ছাড়া কোনো সফলতা নেই।
বিবৃতিতে আরো বলা হয়েছে, এ অন্যায় যুদ্ধের মাধ্যমে পুরো ইয়েমেনকে তছনছ করে দেয়া হয়েছে। দেশটিকে পুরোপুরি নির্জনতায় পরিণত করা হয়েছে এবং সেখানে শতাব্দির সবচেয়ে বড় মানবিক বিপর্যয়ের দৃশ্যে পরিণত করেছে।
সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট আমেরিকার সমর্থন নিয়ে ২০১৫ সালের ২৬ মার্চ ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। সৌদি আরবের সমর্থনপুষ্ট আব্দুল হাদিকে ফের ক্ষমতায় বসানোই যুদ্ধের প্রধান উদ্দেশ্য যদিও এখন পর্যন্ত তারা সফল হয়নি। কিন্তু গত চার বছর ধরে ইয়েমেনে ব্যাপক হত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়ে সৌদি আরব সেখানে ব্যাপক বিপর্যয় সৃষ্টি করেছে। ইয়েমেনে সৌদি আগ্রাসনের পেছনে আমেরিকাব্রিটেন ও দখলদার ইসরাইলের পূর্ণ সমর্থন রয়েছে এবং রিয়াদ কেবল ওয়াশিংটনের লক্ষ্য পূরণের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। তবে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের প্রতি আমেরিকার ব্যাপক সমর্থন থাকলেও ইয়েমেনের জনগণ পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছে এবং সৌদি আরব ও তার সমর্থকদেরকে অচলাবস্থার সম্মুখীন করেছে


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বরিস জনসন করোনায় আক্রান্ত শুনে দৌঁড়ে পালিয়ে গেল তার উপদেষ্টা(ভিডিঔসহ)!

দেশটা কী পুলিসের বাবার নাকি-প্রশ্ন সাবেক হামাস প্রধান আল্লামা সাদের